Friday, March 4, 2011

রবীন্দ্রসঙ্গীত - হেমন্ত মুখোপাধ্যায়

রবীন্দ্রসঙ্গীত
হেমন্ত মুখোপাধ্যায়
আনমনা আনমনা
আমার কন্ঠ হতে
আমার জীবন পাত্র উচ্ছলিয়া
আমার নয়ন তব নয়নের
আমার পরান যাহা চায়
আমার মাথা নত করে
আর নাইরে বেলা
আষাঢ় সন্ধ্যা ঘনিয়ে এল
এই কথাটি মনে রেখো
এবার অবগুন্ঠন খোলো
ও আমার দেশের মাটি
কখন দিলে পরায়ে
কাল রাতের বেলা গান এল
কে তুমি মম অঙ্গনে
গগনে গগনে আপনার মনে
গ্রাম ছাড়া ওই রাঙা মাটির পথ
চরণরেখা তব
ছায়া ঘনাইছে বনে বনে
জাগরণে যায় বিভাবরী
জানি তোমার অজানা নাহি গো
তুই ফেলে এসেছিস কারে
তুমি কি কেবলই ছবি
তুমি রবে নীরবে
দিবস রজনী আমি যেন কার
পথ এখনো শেষ হল না
পুরানো সেই দিনের কথা
বাদল দিনের প্রথম কদম ফুল
মুখপানে চেয়ে দেখি
মন যে বলে চিনি চিনি
মোর ভাবনারে কি হাওয়ায়
মোর হৃদয়ের গোপন বিজন ঘরে
যখন পড়বে না মোর পায়ের চিহ্ন
যখন ভাঙল মিলন মেলা
যদি তারে নাই চিনি গো
সুনীল সাগরের শ্যামল কিনারে
সে দিন দুজনে দুলেছিনু

No comments:

Post a Comment